• ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ , ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

লন্ডনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য স্থাপন করলেন সিলেটের আফছর খান সাদিক

sylhetsurma.com
প্রকাশিত ডিসেম্বর ২৭, ২০১৬

সিলেট সুরমা ডেস্ক :::
বাঙালির বিজয়ের মাসে ইতিহাস গড়ে বাংলাদেশের বাইরে এই প্রথমবারের মত লন্ডনে শেখ রেহানার অনুপ্রেরণায় স্থাপিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য। পূর্ব লন্ডনের বাংলাদেশী অধ্যুষিত টাওয়ার হ্যামলেটস এর সিডনি স্ট্রিটে লন্ডন মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আফছর খান সাদিকের বাসার সামনে তার ব্যক্তিগত উদ্যোগে ও অর্থায়নে স্থাপিত হয়েছে ভাস্কর্যটি।
শনিবার দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের আবক্ষ ভাস্কর্যটি শুভ উদ্বোধন করেন যুক্তরাজ্য সফররত আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য প্রবীণ রাজনীতিবিদ সুরঞ্জিত সেনগুপ্ত এমপি। এসময় সুরঞ্জিত সেনগুপ্ত তাঁর বক্তব্যে বলেন, আজকে লন্ডনের মাটিতে একটি ঐতিহাসিক ঘটনার জন্ম হলো। এটি এই প্রজন্মের জন্য একটি ইতিহাস। তিনি আফছর খান সাদিকদে এই দু:সাহসিক উদ্যোগের জন্য ধন্যবাদ জানান।
আফছর খান সাদিক জানান, তার বহুদিনের লালিত স্বপ্নের বাস্তবায়ন হয়েছে। ব্রিটেনের মানুষ ও নতুন প্রজন্ম বঙ্গবন্ধু সম্পর্কে জানতে আগ্রহী হবে। ইতোমধ্যে অনেকেই শ্রদ্ধা জানাতে ভীড় করছেন তার বাসায়। ফ্রান্সের দুইজন এমপি এসে বঙ্গবন্ধুর ভাস্কর্যে শ্রদ্ধা জানিয়ে গেছেন। ভবিষ্যতে তার বাসাটিও বঙ্গবন্ধু মিউজিয়ামের জন্য তিনি দান করে দিবেন বলে জানান। স্থানীয় সরকারের কাছ থেকে অনুমতি নিয়ে ভারত থেকে ভাস্কর্যটি নিয়ে আসেন।
বাংলাদেশের বাইরে বঙ্গবন্ধুর প্রথম ভাস্কর্যএসময় সেখানে উপস্থিত ছিলেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশ হাই কমিশনার মো. নাজমুল কাওনাইন, যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরিফ, সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক, সহ সভাপতি জালাল উদ্দিন, প্রধান উপদেষ্টা সামসুদ্দিন খান, যুগ্ন সম্পাদক আনোয়ারুজজামান চৌধুরী, সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ, হাইকমিশনের প্রেস নাদিম কাদির, খসরুজামান খসরু , আওয়ামী লীগ নেতা আলতাবুর রহমান মুজাহিদ, স্বেচ্ছাসেবক লীগ সভাপতি সায়েদ আহমদ সাদ, কাউন্সিলার রাবিনা খাতুন, কাউন্সিলার সাবিনা আকতার, এসেক্স আওয়ামীলীগ সাধারণ সম্পাদক মোহাম্মেদ নাজিমুদ্দিন , আনসার আহামেদ উল্লাহসহ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও অন্যান্য সংগঠনের নেতৃবৃন্দ।
২০১২ সালে কেমডেনের ব্রাউনসউইক পার্ক স্কোয়ার গার্ডেন বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের একটি স্ট্যাচু নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছিলো। বাংলাদেশ সরকারের পক্ষে ক্যামডেনে বঙ্গবন্ধুর একটি স্ট্যাচু নির্মাণের জন্য কাউন্সিলের কাছে জায়গা চেয়ে প্রস্তাব করেছিলেন তৎকালিন হাইকমিশনার ডক্টর এম সাঈদুর রহমান খান। এর বাজেট ধরা হয়েছিলো প্রায় আড়াইশ হাজার পাউন্ড। কাউন্সিলের পক্ষ থেকে জায়গা নির্ধারণ করাও হয়েছিলো। ১মার্চ কাউন্সিলের প্ল্যানিং কমিটির মিটিংয়ে হাইকমিশনের প্রস্তাবটি এজেন্ডা হিসাবে তোলা হয়। প্ল্যানিং কমিটির মিটিং চলাকালেই স্থানীয় কিছু বাঙালির বিরোধীতার কারণে এজেন্ডা থেকে সেই প্রস্তাবটি উঠিয়ে নেয় হয়। যাদের অধিকাংশই বিএনপি-জামায়াতের রাজনীতির সঙ্গে সংশ্লিষ্ট। নির্মাণের পক্ষে স্থানীয় কমিউনিটির কাছ থেকে প্রায় ২শ’ ৪০টি সাপোর্ট লেটারও এসেছিলো কাউন্সিলে।