• ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সমকামিতায় প্রবাসী বাংলাদেশী যুবকরা : এই অপরাধ বন্ধে সরকারের প্রতি প্রবাসীদের আহ্বান

প্রকাশিত ফেব্রুয়ারি ১, ২০১৭

লন্ডন থেকে সংবাদদাতা
গত ১৬ ডিসেম্বর লন্ডনের গ্রিনপার্কে একদল বাংলাদেশী সমকামী বিজয় দিবস উদযাপন করে। তখন তারা সমকামী অধিকার সম্পর্কিত বিভিন্ন ধরনের ব্যানার, ফেস্টুন ও প্লেকার্ড প্রদর্শন করে। একইভাবে গত ২১ জানুয়ারি ২০১৭ লন্ডন ওমেন মার্চে লন্ডন ভিত্তিক বিভিন্ন সমকামী সংগঠনের সাথে তাদের সক্রিয় অংশগ্রহণ লক্ষ করা যায়। এতে সিলেটসহ বাংলাদেশের বিভিন্ন জেলার কয়েকজন সমকামী যুবক অংশগ্রহণ করে। তন্মধ্যে গোলাপগঞ্জ উপজেলার মুহাম্মদ জুবের সিদ্দিকী, মুহাম্মদ জগলুল মিয়া, বিয়ানীবাজার উপজেলার সিরাজুল ইসলাম এর নাম উল্লেখযোগ্য।
জানা যায়, তারা বাংলাদেশে স্থানীয় বন্ধুবান্ধবদের সাথে বিভিন্নভাবে যোগাযোগের মাধ্যমে সমকামী অধিকার প্রতিষ্ঠার জন্যে স্থানীয়দের সংগঠিত করে চলেছে। বাংলাদেশ অধ্যাদেশের ৩৭৭ ধারা অনুযায়ী যদি কোনো পুরুষ বা মহিলা সমলিঙ্গের সাথে অথবা কোনো জন্তুর সাথে যৌন সঙ্গম করেন যাবজ্জীবন কারাদন্ডে অথবা অর্থদন্ডে দন্ডিত হবেন। বাংলাদেশ সরকারের উচিত এ ধরনের অনেতিক কর্মকান্ডের কারণে সংবিধান লঙ্ঘনকারীদের আইনি প্রক্রিয়ার মাধ্যমে কঠোর বিচার নিশ্চিত করা।
যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশীরা এ বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে সরকার ও অভিভাবকদের সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন। তারা বাংলাদেশ সরকারকে আইন প্রয়োগ করে এ ধরনের অনৈতিক অপরাধের যাতে বিস্তার না ঘটে সে পদক্ষেপ নিতে অনুরোধ জানিয়েছেন।