• ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ , ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

জাতিসংঘের সর্বকনিষ্ঠ শান্তিরদূত মালালা ইউসুফজাই

sylhetsurma.com
প্রকাশিত এপ্রিল ১২, ২০১৭

 সিলেট সুরমা ডেস্ক : শান্তিতে নোবেল জয়ী পাকিস্তানের মালালা ইউসুফজাইকে জাতিসংঘের শান্তিদূত করা হয়েছে। মালালাই হলেন এ বিষয়ে জাতিসংঘের সর্বকনিষ্ঠ দূত। ১৯ বছর বয়সী এ-লেভেল পড়ুয়া এই তরুণী নারী শিক্ষার ওপর বিশেষ দৃষ্টি রাখবেন।
নারী শিক্ষার পক্ষে প্রচারণা চালানোর জন্য ২০১২ সালে পাকিস্তানে স্কুল থেকে বাড়ি ফেরার পথে তালেবান জঙ্গিদের হামলায় মালালা গুরুতর আহত হন। পরে উন্নত চিকিৎসায় তিনি সেরে উঠেন।
নিউইয়র্কে পদটি গ্রহণকালে মালালা বলেন, ‘আমাদের মাধ্যমেই পরিবর্তন আসছে এবং এটা এখন থেকেই শুরু হওয়া উচিত।’ তিনি আরো বলেন, ‘যদি আপনি আমার ভবিষ্যতকে উজ্জ¦ল দেখতে চান, তবে আপনাকে আর কারো জন্য অপেক্ষায় না থেকে এখন থেকেই কাজ শুরু করতে হবে।’
জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুটেরেস তাকে ‘বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়-সবার জন্য শিক্ষা’র প্রতীক হিসেবে অভিহিত করেছেন। গত মাসে মালালা জানিয়েছিলেন, যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয় তাকে এ লেভেল সম্পন্ন করার পর রাজনীতি, দর্শন ও অর্থনীতিতে ভর্তি হওয়ার প্রস্তাব দেয়। তবে কোন বিশ্ববিদ্যালয় তাকে এই প্রস্তাব দিয়েছে তিনি তা নিশ্চিত করেননি।
তবে এর আগে তিনি জানিয়েছিলেন, অক্সফোর্ড কলেজে একটি ডিগ্রি কোর্সে ভর্তির জন্য তিনি সাক্ষাতকার দিয়েছেন। কলা, সাহিত্য, বিজ্ঞান, বিনোদন, ক্রীড়া ও জনজীবনের অন্যান্য ক্ষেত্র থেকে বিশিষ্ট ব্যক্তিত্বদের জাতিসংঘের শান্তিদূত হিসেবে নির্বাচিত করা হয়।
এর আগে মোহাম্মাদ আলি, জর্জ ক্লুনি, মাইকেল ডগলাস, লিওনার্দো ডিক্যাপ্রিও, স্টিভ ওয়ান্ডার ও চার্লিজ থেরনকে জাতিসংঘের শান্তিদূত হিসেবে দায়িত্ব পালন করেন।