• ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

কাতারে বসবাসরত বাংলাদেশিদের আতঙ্কিত না হওয়ার পরামর্শ

sylhetsurma.com
প্রকাশিত জুন ৭, ২০১৭

সিলেট সুরমা ডেস্ক : সৌদিসহ সাত দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করায় সেখানে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছে দোহারে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

মঙ্গলবার (৬ জুন) বাংলাদেশ দূতাবাসের বিশেষ এক বিজ্ঞপ্তিতে এ পরামর্শ দেয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কাতার ও উপসাগরীয় অন্যান্য কয়েকটি দেশের মধ্যে উদ্ভূত রাজনৈতিক পরিস্থিতি সার্বক্ষণিক পর্যবেক্ষণ করছে বাংলাদেশ দূতাবাস। পরিস্থিতির পরিবর্তিত প্রেক্ষাপট পর্যবেক্ষণ ও যথাযথ বিশ্লেষণের মাধ্যমে দূতাবাস বাংলাদেশিদের করণীয় সম্পর্কে দিক নির্দেশনা প্রদান করবে।

উদ্ভূত পরিস্থিতিতে কাতার প্রবাসী বাংলাদেশিদেরকে একক কোনো সিদ্ধান্ত না নেয়ার পরামর্শ দেয়া হয় বিজ্ঞপ্তিতে।

সোমবার মধ্যপ্রাচ্যে সন্ত্রাসবাদে মদদ দেয়া এবং ওই অঞ্চলে অস্থিতিশীলতা সৃষ্টির অভিযোগ তুলে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয় প্রতিবেশী সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, ইয়েমেন, মিসর ও লিবিয়া। আরব দেশগুলোর বাইরে মালদ্বীপও একই সিদ্ধান্ত গ্রহণ করে। কাতার ইসলামিক স্টেট (আইএস), আল কায়দা, মুসলিম ব্রাদারহুডসহ বিভিন্ন সন্ত্রাসী সংগঠনকে মদদ দিচ্ছে বলে অভিযোগ করেছে দেশগুলো।

তবে কাতার ওই অভিযোগ অস্বীকার করে বলেছে, প্রতিবেশী দেশগুলোর সমন্বিত এ সিদ্ধান্ত ‘দুঃখজনক ও ভিত্তিহীন।’ সম্পর্ক ছিন্নের এ ঘটনাকে কয়েক দশকের মধ্যে মধ্যপ্রাচ্যের সবচেয়ে বড় কূটনৈতিক সংকট হিসেবে দেখা হচ্ছে।

তবে এরই মধ্যে কুয়েতের আমির শেখ সাবাহ আল হামাদ আল জাবের আল সাবাহ কাতারের সঙ্গে অন্য দেশগুলোর বিরোধ নিষ্পত্তির জন্য মধ্যস্থতা করার উদ্যোগ নিয়েছেন। এ ব্যাপারে সৌদি বাদশা সালমানের সঙ্গে কথা বলতে কুয়েতের আমির শেখ সাবাহের মঙ্গলবার সৌদি সফরের কথা রয়েছে।