• ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

কানাইঘাটে নিহতের সংখ্যা বেড়ে ৬, দুটি তদন্ত কমিটি গঠন

sylhetsurma.com
প্রকাশিত নভেম্বর ৭, ২০১৭

সিলেট সুরমা ডেস্ক : সিলেটের কানাইঘাটে পাথর উত্তোলন করতে গিয়ে ভূমি ধসে নিহতের সংখ্যা বেড়ে ছয়জনে দাঁড়িয়েছে। নিহতদের মধ্যে ৫ জনই মাদ্রাসা ছাত্র। এ ঘটনায় ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছেন জেলা প্রশাসক রাহাত আনোয়ার। এছাড়া পুলিশের পক্ষ থেকে আরেকটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

জেলা প্রশাসক রাহাত আনোয়ার জানান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সৈয়দ আমিনুর রহমানকে প্রধান করে গঠিত এই কমিটিতে রয়েছেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো আবদুল্লাহ ও রেভিনিউ ডেপুটি কালেক্টর কাজী আরিফুর রহমানকে রাখা হয়েছে। এই কমিটিকে তিন দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে লা হয়েছে বলে জানান তিনি।

এছাড়া সিলেটের পুলিশ সুপার মো. মনিরুজ্জামান বলেন, অতিরিক্ত পুলিশ সুপার আবুল হাসানাতকে প্রধান করে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিকে ৫ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এদিকে, মঙ্গলবার সকালে কানাইঘাট উপজেলার চাণ্ডালা বাংলাটিলা এলাকার লোভাছড়া নদীর তীরে ঘটা এই দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ছয়ে দাঁড়িয়েছে। দুপুর পর্যন্ত নিখোঁজ থাকা একজনের মরদেহ বিকেলে উদ্ধার করেছে পুলিশ।

নিহতরা হলেন- বাংলাটিলা এলাকার ইউনূস আলীর ছেলে জাকির (১৬), আলমাস মিয়ার দুই ছেলে নাহিদ (১৩) ও শাকিল (১২), মুসাব্বির আলীর ছেলে মারুফ (১৩), আনা মিয়ার ছেলে আবদুল কাদির (১৩) এবং আবদুল বারীর ছেলে সুন্দর আলী (৩৫)।

নিহতদের মধ্যে প্রথম পাঁচজন ডাউকেরগুল নেসারুল কুরআন হাফিজিয়া মাদ্রাসার ছাত্র। আর সুন্দর আলী ওই এলাকারই বাসিন্দা।

সিলেটের অতিরিক্ত পুলিশ সুপার শামসুল আলম সরকার বলেন, ওই মাদ্রাসার বার্ষিক ওয়াজ মাহফিল উপলক্ষে স্থানীয়ভাবে মেলার আয়োজন করা হয়। ওই আয়োজনের জন্য টাকা সংগ্রহ করতে মাদ্রাসা ছাত্রদের দলটি লোভাছড়া নদীর তীরে পাথর সংগ্রহ করতে যায়।

“লোভাছড়া নদীর পানি শুকিয়ে আসায় তলদেশে অনেক পাথর বেরিয়ে এসেছে। সেই পাথর তুলতে গিয়েছিল ওরা, যাতে পাথর বিক্রি করে টাকা জোগাড় করা যায়।”

তারা নদীর তলদেশে পাথর তোলার সময় তীর থেকে ভূমি ধসে পড়লে ওই দলের সবাই চাপা পড়ে। খবর পেয়ে এলাকাবাসীর সহায়তায় পুলিশ ছয়জনের লাশ উদ্ধার করে বলে শামসুল আলম জানান।