• ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

মহামারি আকার ধারণ করেছে তীর খেলা : এ্যাপস বন্ধ করতে বিটিআরসিকে দক্ষিণ সুরমা উপজেলা ইউএনও’র চিঠি

sylhetsurma.com
প্রকাশিত নভেম্বর ১০, ২০১৭

আশরাফুল ইসলাম ইমরান, দক্ষিণ সুরমা থেকে
সর্বনাশা তীর। বিদ্ধ করছে পকেট। সর্বশান্ত হচ্ছে লোকজন। শিলং তীর। জুয়াড়ীরা যাকে ভাগ্যের খেলা বলে থাকে। পুলিশ প্রশাসনের পক্ষ থেকে খেলায় জড়িতদের আটক অভিযান করেও থামানো যাচ্ছে না, শিলং তীর নামক এ জুয়া খেলাটি।
প্রশাসন বলছে খেলাটি সম্পূর্ণ ইন্টারনেট নির্ভর। যা মোবাইলের মাধ্যমে জুয়াড়ীরা খেলে থাকে। যার কারণে এ খেলায় জড়িতদের ধরতে পুলিশকে হিমশিম খেতে হয়। খেলাটি এখন এমন মহামারি আকার ধারণ করেছে যে, শহর থেকে শুরু করে গ্রামাঞ্চলের প্রায় প্রতিটি এলাকার পাড়া মহল্লায় ছড়িয়ে পড়ছে। রাতারাতি বড়লোক হওয়ার আশায় জুয়া নামক এ খেলাটি খেলে অনেকেই হচ্ছে সর্বশান্ত।
গত ২৫ অক্টোবর উপজেলা মিলনায়তনে দক্ষিণ সুরমার জন প্রতিনিধি বিশিষ্ট ব্যক্তিবর্গ ও কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় সিলেটের বিভাগীয় কমিশনার ড মোছাম্মৎ নাজমানারা খানুম বলেন, শিলং তীর খেলায় যুব সমাজ সর্বশান্ত হয়ে যাচ্ছে। তীর খেলার এ্যাপ বন্ধের লক্ষ্যে বিআরটিসিকে চিঠি দেওয়া হবে।
অবশেষে তীর খেলার ভয়াবহতার কথা চিন্তা করে দক্ষিণ সুরমা উপজেলা নির্বাহী অফিসার শাহেদ মোস্তফা তীর খেলার এ্যাপ বন্ধ করতে বিটিআরসিকে চিঠি দিয়েছেন। গত ৩১ অক্টোবর তিনি বিটিআরসির চেয়ারম্যার বরাবর এ চিঠি লেখেন। চিঠিতে শাহেদ মোস্তফা উল্লেখ করেন সিলেট জেলা বিভিন্ন উপজেলায় বর্তমানে শিলং তীর নামে জুয়া খেলার প্রচলন শুরু হয়েছে এবং তা ব্যাপক ভাবে সমাজের বিভিন্ন বয়সের এবং পেশার মানুষদের মধ্যে ছড়িয়ে পড়েছে। এ খেলার কারণে সামাজিক অবক্ষয় দেখা দিয়েছে এবং মানুষ হচ্ছে সর্বশান্ত। পরিস্থিতি এমন ভয়াবহত হয়েছে যে, অনেকেই তাদের সহায় সম্ভল (চালিত সিনজি, জমি) বিক্রি করে এ খেলায় অংশ গ্রহণ করে। তিনি বিটিআরসিকে দেওয়া চিঠির সাথে তীর খেলা নিয়ে প্রকাশিত সংবাদের স্থানীয় কয়েকটি পত্রিকার কাটিং সংযুক্ত করেন। এর মধ্যে গত ২৮ অক্টোবর, দৈনিক জালালাবাদ পত্রিকার প্রথম পাতায় প্রকাশিত ‘শিলংয়ের তীরে বিদ্ধ সিলেট’ নামক শিরোনামে প্রকাশিত সংবাদের পেপার কাটিং চিঠিতে সংযুক্ত করেন।
তীর খেলাটি বিভিন্ন ওয়েব সাইটের মাধ্যমে এবং মোবাইল এ্যাপসের মাধ্যমে খেলা হয়। যার কারণে স্থানীয় ভাবে শুধুমাত্র মোবাইল কোর্ট বা আইনশৃঙ্খলা বাহিনীর মাধ্যমে নিয়ন্ত্রণ করা দুরূহ ব্যাপার। চিঠিতে তীর খেলার এসব  teercounter.com, nightteer.com, assamteer.com, teerresults.com, teercountermorning.com, teerlettery.com, teernews.com, teertoday.com, meghalayateer.com, teerofshillong.com, ওয়েবসাইটগুলো ব্লক করে দেওয়া হলে এ খেলার প্রচলন নিয়ন্ত্রণে আনা সম্ভব। উপরোক্ত সাইটগুলো ছাড়াও পরবর্তীতে ডোমেইন নেইম পরিবর্তন করে নতুন নামে ডোমেইন চালু করলে সেগুলোও বন্ধ করার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য বিটিআরসিকে দেয়া চিঠিতে ইউএনও শাহেদ মোস্তফা অনুরোধ করেন।