• ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সপ্তাহের সেরা কন্টেন্ট নির্মাতা  কুলাউড়া উপজেলার শিক্ষক  মোহাম্মদ আব্দুল মুমিন

sylhetsurma.com
প্রকাশিত ডিসেম্বর ১৩, ২০১৭

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার দিলদারপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষক  মোহাম্মদ আব্দুল মুমিন “শিক্ষক বাতায়নে” এ সপ্তাহের সেরা কন্টেন্ট নির্মাতা হওয়ার গৌরব অর্জন করেছেন।
মাননীয় প্রধানমন্ত্রীর দফতর কর্তৃক a2i প্রকল্পের অধীনে পরিচালিত শিক্ষা বিভাগের জনপ্রিয় পোর্টাল ও ডিজিটাল শিক্ষাদান পদ্ধতি উন্নয়নের ভান্ডার “শিক্ষক বাতায়ন” (https://www.teachers.gov.bd) যেখানে দুই লক্ষ সত্তর হাজারেরও বেশী শিক্ষক প্রাথমিক স্তর থেকে শুরু করে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত মাল্টিমিডিয়া ক্লাস পরিচালনার জন্য ডিজিটাল কন্টেন্ট তৈরী করে আসছেন । ডিজিটাল এ বাংলাদেশে শিক্ষা ব্যবস্থাকে ডিজিটাল ক্লাস রুমে রূপান্তরিত করতে যে ক’জন প্রতিভাবান শিক্ষক সেচ্ছায় নিরলস পরিশ্রম করে সারা দেশের শিক্ষকদেরকে মাল্টিমিডিয়ার মাধ্যমে ক্লাস নিতে সহায়তাস্বরূপ ডিজিটাল কন্টেন্ট নির্মান করে বিশেষ অবদান রাখছেন তাদেরই একজন মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার দিলদারপুর উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক (বাংলা)  মোহাম্মদ আব্দুল মুমিন । তিনি এ সপ্তাহে ডিজিটাল কন্টেন্ট নির্মান করে সারা বাংলাদেশে সেরা তিন জনের মধ্যে সর্বোচ্চ রেটিং পেয়ে ১ম হিসেবে নির্বাচিত হয়েছেন ৷ গত শুক্রবার ০৮ ডিসেম্বর ‘শিক্ষক বাতায়ন’ সরকারি ওয়েব সাইটে এ ফলাফল প্রকাশিত হয়েছে ৷ তিনি নিয়মিত ভাবে বিদ্যালয়ে মাল্টিমিডিয়ার মাধ্যমে ক্লাশ পরিচালনা করে থাকেন।
মোহাম্মদ আব্দুল মুমিন ‘র এ সাফল্যে উপজেলার একাডেমিক সুপারভাইজার মোঃ শফিকুল ইসলাম, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মহোদয়  রুপিয়া বেগম, বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি,শিক্ষানুরাগী, সদস্যবৃন্দ সহ সকল শিক্ষক/শিক্ষিকা ও ছাত্র/ছাত্রীবৃন্দ তাঁকে অভিনন্দন জানান ৷
তিনি সকলের কাছে দোয়া প্রার্থী যেন শিক্ষা ক্ষেত্রে মাল্টিমিডিয়ার মাধ্যমে ডিজিটাল ক্লাশরুম ব্যবহার করে ছাত্র / ছাত্রীদের জন্য কিছু করতে পারেন এবং তাঁর প্রতিষ্ঠানের জন্য আরো সুনাম বয়ে আনতে পারেন।
কিভাবে এই সাফল্য অর্জন করেছেন জানতে চাইলে জনাব মোহাম্মদ আব্দুল মুমিন বলেন, শিক্ষক বাতায়নের তিনবারে সেরা এবং মৌলভীবাজার জেলার জেলা এ্যাম্বাসেডর ও আইসিটি মাষ্টার ট্রেইনার শ্রীমঙ্গলের মনাইউল্লাহ আর্দশ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক  মোহাম্মদ আল আমিন স্যারের স্যার আমাকে শিক্ষক বাতায়নে সক্রিয় করন ও সেরা হওয়ার জন্য অনেক পরামর্শ দেন এবং বাতায়নে নিয়মিত কাজ করার জন্য বলেন। আর বলতেন ধৈর্য্য ধরেন একদিন সেরা হবেন। আসলে আজ বুঝতে পেরেছি যে, স্যার আমাকে একজন দক্ষ শিক্ষক করে গড়ে তুলতে চেয়েছিলেন। সত্যিই স্যার একজন সেরা শিক্ষকই নয়, তিনি আমার মতো দেশের আরো অনেক শিক্ষককে সুপরামর্শ ও সহযোগীতা করে শিক্ষক বাতায়নে সেরাদের কাতারে নিয়ে এসেছেন। স্যারের অনুপ্রেরাণায় এবং সহযোগীতায় আজ আমি সেরা শিক্ষক নির্বাচিত হতে পেরেছি। সত্যিই আজ আমি আনন্দিত। জনাব আল আমিন স্বাধীন স্যার সহ যারা আমাকে রেটিং দিয়ে, মন্তব্য করে , পরামর্শ ও প্যাডাগজি রেটিং দিয়ে সহযোগীতা করেছেন, আমি সকলের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি।
মোহাম্মদ আব্দুল মুমিন আরো বলেন, আমি Graphic Design নিয়ে ও কাজ করি সেই সাথে Microsoft Innovative Educator (MIE) তে কাজ করছি। সেখানে আমার পয়েন্ট প্রায় লক্ষের কাছাকাছি এবং ৩০টি ব্যাজ ও ১৭টি সার্টিফিকেট অর্জন করতে সক্ষম হয়েছি। তাছাড়া মুক্তপাঠেও আমি প্রায় ২ লক্ষ ৫৪ হাজার ৯ শত পয়েন্ট ও 3টি সার্টিফিকেট অর্জন করেছি।
আমি সকলের কাছে দোয়া চাই যেন শিক্ষা ক্ষেত্রে মাল্টিমিডিয়ার মাধ্যমে ডিজিটাল ক্লাশরুম ব্যবহার করে ছাত্র /ছাত্রীদের জন্য কিছু করতে পারি এবং আমার প্রতিষ্ঠানের জন্য আরো সুনাম বয়ে আনতে পারি। প্রেস-বিজ্ঞপ্তি