• ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

কানাডায় দাবদাহে নিহতদের সংখ্যা বেড়ে ৫৪

প্রকাশিত জুলাই ৭, ২০১৮
কানাডায় দাবদাহে নিহতদের সংখ্যা বেড়ে ৫৪

সিলেট সুরমা ডেস্ক : কানাডার তীব্র দাবদাহে নিহতের সংখ্যা বেড়ে ৫৪ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে শুধু মন্ট্রিয়ল শহরেই মারা গেছেন ২৮ জন। এছাড়া মরিসাসে ৭, লাভালায় ১, লানাউইডিতে ১, লরেন্টাইন্ডসে ১, মানটারেজিতে ৬ ও ইস্ট্রিতে ৯ জনের মৃত্যুর খবর দিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

কানাডার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার সঙ্গে উচ্চ আর্দ্রতা বিরাজমান রয়েছে। এ কারণে জনগণের নাভিশ্বাস বেড়ে গেছে। নিহত ব্যক্তিদের বেশিরভাগের বয়স ৫০ থেকে ৮০ বছরের মধ্যে।

গত বৃহস্পতিবার মন্ট্রিয়লের তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু জলীয়বাষ্পের কারণে তা প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াসের মতো অনুভূত হয়েছে।

স্থানীয় কর্মকর্তারা জানান, গত কয়েক দশকের মধ্যে কুইবেকে এটাই সবচেয়ে তীব্র দাবদাহ। স্থানীয় প্রশাসন থেকে জনগণকে প্রচুর পানি পান করার এবং অতিরিক্ত রোদে বের না হওয়ার অনুরোধ করা হয়েছে।

মন্ট্রিয়লের মেয়র বলেন, ‘সর্বশক্তি প্রয়োগ করে আমরা পরিস্থিতি মোকাবেলার চেষ্টা করছি। আমার দল বাড়ি বাড়ি গিয়ে লোকজন ঠিকঠাক আছে কিনা তার খোঁজ নিচ্ছে। আমরা একটি দল হয়ে কাজ করছি।’

নগরীর সুইমিংপুল ও শীতাতপ নিয়ন্ত্রিত এলাকা জনগণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। গণস্বাস্থ্য কর্মকর্তারা বলেন, দাবদাহে মূলত তরুণ, খুব বৃদ্ধ এবং নবজাতক শিশুরা সবচেয়ে ঝুঁকির মধ্যে থাকে।