• ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

মৌলভীবাজারে সংরক্ষিত সাংসদ হওয়ার দৌড়ে  ৫ নারী

sylhetsurma.com
প্রকাশিত জানুয়ারি ১৩, ২০১৯
মৌলভীবাজারে সংরক্ষিত সাংসদ হওয়ার দৌড়ে  ৫ নারী

মৌলভীবাজার জেলার ৫ জন নারী নেত্রী

সিলেট সুরমা ডেস্ক : নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে আওয়ামী লীগ সরকার গঠনের পরপরই সংরক্ষিত নারী আসনের সাংসদ হতে মাঠে নেমেছেন দলটির মৌলভীবাজার জেলার ৫ জন নারী নেত্রী।  জানা যায় জেলা থেকে সংরক্ষিত আসনের সাংসদ হতে এই পাঁচজন নেত্রী তৎপরতা চালিয়ে যাচ্ছেন।

এ বছর মৌলভীবাজার থেকে ৫ জন এমপি পদের জন্য লবিং করছেন তারা হচ্ছেন মৌলভীবাজার-৩ আসনের সাবেক এমপি সৈয়দা সায়রা মহসিন , সাবেক মহিলা এমপি হুসনে আরা ওয়াহিদ, কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের সহ-আইন সম্পাদক ব্যারিস্টার সৈয়দা সীমা করিম , জেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী সৈয়দা জহুরা আলাউদ্দিন ও সাবেক ছাত্রনেত্রী অ্যাডভোকেট জেসমিন মনসুর।

তবে আওয়ামী লীগের বিভিন্ন স্তরে কথা বলে জানা গেছে, কে এমপি হবেন তা অনেকটাই নির্ভর করে দলীয় প্রধানের উপর তবে তাদের ধারণা সাবেক মন্ত্রী সৈয়দ মহসিন আলীর সহধর্মীনি সাবেক এমপি সৈয়দা সায়রা মহসিন এমপি হবার দৌড়ে সবার থেকে এগিয়ে আছেন। তৃণমূলের সাথে তার আন্তরিক সম্পর্ক এবং নেতৃত্বের প্রতি তার আনুগত্য তাকে এমপি হবার দৌড়ে এগিয়ে রেখেছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন বঞ্চিত হন সায়রা মহসিন , মনোনয়ন বঞ্চিত হয়েও তিনি নৌকার প্রার্থীর জয়ে অনুসারীদের নিয়ে প্রচার কাজে ব্যাপক ভাবে অংশ নেন।

তবে তার শক্ত প্রতিদ্বন্দ্বী হিসেবে আলোচনায় আছেন সাবেক নারী সংসদ সদস্য হুসনে আরা ওয়াহিদ।

অন্যদিকে এবারের নির্বাচনে এবং মন্ত্রী পরিষদে তরুণদের প্রতি যেভাবে আস্থা রাখা হয়েছে সেভাবে নারী এমপি নির্বাচনের ক্ষেত্রে তরুণদের উপর আস্থা রাখলে সুবিধাজনক অবস্থানে থাকবেন কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের সহ-আইন সম্পাদক ব্যারিস্টার সৈয়দা সীমা করিম। তিনি মুক্তিযোদ্ধা বজলুল করিমের মেয়ে, বজলুল করিম ২০১৪ এবং ২০১৮ তে মৌলভীবাজার ২ আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পান কিন্তু মহাজোটের সমীকরণে দুইবারই তিনি দলের জন্য সরে আসেন। মহাজোটের স্বার্থে নিজে এমপি হতে না পরলে মেয়ে সীমা করিমের জন্য লবিং করছেন বলে জানা গেছে।

ব্যারিস্টার সীমা করিম  জানান, নেত্রী যেভাবে দল এবং সরকারে তরুণদের প্রতি আস্থা রাখছেন আমার বিশ্বাস সংরক্ষিত আসনের ক্ষেত্রে সে আস্থা রাখলে আমার সুযোগ আছে এবং সুযোগ পেলে আমি তরুণদের নিয়ে কাজ করার পাশাপাশি নেত্রীর লক্ষ্য অর্জনে আমার মেধা ও শ্রমের সর্বোচ্চ ব্যাবহার করব।

উল্লেখ্য, দশম সংসদে এ আসনে সুনামগঞ্জের শামসুন নাহার বেগম শাহানাকে মৌলভীবাজার-সুনামগঞ্জ সংরক্ষিত আসনের এমপি করা হয়। এবারও তিনি চেষ্টা চালিয়ে যাচ্ছেন বলে বিভিন্ন সূত্র নিশ্চিত করেছে।