• ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

মাধবপুরে ‘যৌতুকের বলি রিপা’ থানায় মামলা

sylhetsurma.com
প্রকাশিত ফেব্রুয়ারি ৯, ২০১৯
মাধবপুরে ‘যৌতুকের বলি রিপা’ থানায় মামলা

যৌতুক

সিলেট সুরমা ডেস্ক : হবিগঞ্জের মাধবপুরের কড়রা গ্রামে গৃহবধূ রিপা আক্তার (২৫) কে যৌতুকের জন্য স্বামী-শাশুড়ি নির্যাতন করে হত্যার পর লাশ ঘরের তীরের সঙ্গে ঝুলিয়ে রাখার অভিযোগে থানায় মামলা হয়েছে।

শুক্রবার (৮ ফেবুয়ারি) রাতে যৌতুক ও নারী নির্যাতন আইনে রিপার মা জেসমিন আক্তার বাদি হয়ে স্বামী ও শাশুড়ির নাম উল্লেখ করে ও অজ্ঞাত ২/৩ জনের বিরুদ্ধে করে মামলা দায়ের করেন।

মামলার এজাহার সূত্রে জানা যায়, মাধবপুর উপজেলার করড়া গ্রামের মৃত তৈয়ব আলীর ছেলে বেণু মিয়ার সঙ্গে পার্শ্ববর্তী নাসিরনগর উপজেলার শ্রীঘর গ্রামের ফারুক মিয়ার মেয়ে রিপার প্রায় ৫ বছর আগে বিয়ে হয়। তার একটি কন্যা সন্তানও রয়েছে। বিয়ের পর থেকেই বেণু ও তার পরিবারের লোকজন রিপা ও তার পরিবারের কাছে যৌতুক দাবি করে আসছিল। মেয়ের সুখ শান্তির কথা চিন্তা করে কয়েক দফায় প্রায় ২ লাখ টাকা যৌতুক দেয় রিপার পরিবার। সম্প্রতি আবারও ৫০ হাজার টাকা যৌতুক দাবি করে রিপার উপর অমানুষিক নির্যাতন করে বেণু ও তার পরিবার। যৌতুকের টাকা দিতে ব্যর্থ হওয়ায় রিপাকে অমানুষিক নির্যাতন করে হত্যা করে লাশ ঘরের তীরের সঙ্গে ঝুলিয়ে রাখা হয়। গত বৃহস্পতিবার সকালে তার ঝুলন্ত মৃতদেহটি মাধবপুর থানার এসআই লিটন ঘোষ উদ্ধার করেন।

মাধবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) চন্দন কুমার চক্রবর্তী জানান, এ ঘটনায় তার মা বাদি হয়ে মামলা দায়ের করেছেন। আসামি গ্রেপ্তারে পুলিশি অভিযান অব্যাহত রয়েছে। তবে ময়নাতদন্তের প্রতিবেদন হাতে পেলে বিস্তারিত জানা যাবে বলেও জানান তিনি ।