• ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

স্পেনের মাদ্রিদে ছয় দফা দাবি নিয়ে র‌্যালি ও বিক্ষোভ সমাবেশ

sylhetsurma.com
প্রকাশিত নভেম্বর ৭, ২০১৯
স্পেনের মাদ্রিদে ছয় দফা দাবি নিয়ে  র‌্যালি ও বিক্ষোভ সমাবেশ

সাদেক আহমদ শিকদার, বার্সেলোনা :: গত ২৮ শে অক্টোবর স্পেনের মাদ্রিদে ছয় দফা দাবি নিয়ে এক র‌্যালি ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। হাজার হাজার স্প্যানিশ ও প্রবাসীদের উপস্হিতিতে এই র‌্যালি ও প্রতিবাদ সমাবেশে মানুষের ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটে।
বাড়িভাড়া আইনের কার্যকর প্রয়োগ ও ভাড়ার হার নিয়ন্ত্রণে যথাযথ কমিটি গঠন করে তার বাস্তবায়নের দাবিতে আয়োজিত র‌্যালি ও বিক্ষোভটি রাজধানী মাদ্রিদের জিরো পয়েন্ট খ্যাত সল, লাভাপিয়েস, লেগাছপি, সান্তা মারিয়া হয়ে সবশেষে নেলসন ম্যান্ডেলা পার্কে এক সমাবেশের মাধ্যমে শেষ করা হয়।
স্পেনের বিভিন্ন শ্রমিক ও মানবাধিকার সংগঠনের আমন্ত্রণে বাংলাদেশি মানবাধিকার সংগঠন অ্যাসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলার তত্ত্বাবধানে ছয় দফা দাবি সংবলিত ব্যানার নিয়ে প্রবাসী বাংলাদেশিরাও এতে অংশগ্রহণ করেন।
ছয় দফা দাবিগুলো হলো-
১,পুলিশি হয়রানি ও বর্ণবাদী কর্তৃক প্রবাসীদের ওপর নির্যাতন ও জুলুম বন্ধ
২,পর্যটকদের বাসাভাড়া দেয়া বন্ধ
৩,কর্মসংস্থান সৃষ্টি
৪,কাজের কন্ট্রাক্ট ছাড়া রেসিডেন্স কার্ড প্রদান
৫,স্প্যানিশ পাসপোর্টের জন্য ভাষা পরীক্ষা বাতিল এবং
৬,প্রবাসীদের জন্য ডিক্লারেশন সহজ করা।


এ বিষয়ে স্প্যানিশ টিভি উপস্থাপক আনা রুসার উপস্থাপনায় বক্তব্য দেন রেড ইন্টার লাভাপিয়েসের সভাপতি মারিয়া খসে তররেস পেরেজ পেপা, রেড সলিরিদাদ এর আকখিদা নিলেস, সেন্দাদে কুইদাদের কার্লুস মাইতে,তেরিতোরিও ডোমেস্টিকের প্রতিনিধি রাফা, সিন্ডিকেটো মান্তেরর সেরিন,তাবাকারোলা কার্লুস, বাংলাদেশ মসজিদ পরিচালনা কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার, বাংলাদেশী মানবাধিকার সংগঠন অ্যাসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলার প্রতিষ্ঠাতা সভাপতি মোহাম্মদ ফজলে এলাহী, সাধারন সম্পাদক রমিজ উদ্দিন, মোঃ জুলহাস,নূর মোহাম্মদ বাদশা, মোঃ হামিদ, জুয়েল রানা, সজল বড়ূয়াসহ বিভিন্ন সংগঠনের শীর্ষ স্থানীয় নেতাসহ প্রমুখ।