• ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ , ১৭ই জিলহজ, ১৪৪৫ হিজরি

ইসরায়েল যুদ্ধ বন্ধ করলে ‘চূড়ান্ত চুক্তিতে’ প্রস্তুত হামাস

sylhetsurma.com
প্রকাশিত জুন ১, ২০২৪
ইসরায়েল যুদ্ধ বন্ধ করলে ‘চূড়ান্ত চুক্তিতে’ প্রস্তুত হামাস

ডেস্ক : ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস বৃহস্পতিবার বলেছে, ইসরায়েল গাজা যুদ্ধ বন্ধ করলে তারা বৃহৎ পরিসরে জিম্মি-বন্দি বিনিময় চুক্তিসহ একটি ‘সম্পূর্ণ চুক্তি’ করতে প্রস্তুত থাকার কথা মধ্যস্থতাকারীদের জানিয়েছে। গাজা শাসনকারী ফিলিস্তিনি এই সংগঠনের এক বিবৃতিতে এই কথা বলা হয়েছে। খবর সিনহুয়ার।
হামাস বলেছে, তারা আগের সমস্ত পরোক্ষ আলোচনার ব্যাপারে মধ্যস্থতাকারীদের প্রচেষ্টার প্রতিক্রিয়ায় নমনীয় এবং ইতিবাচক মনোভাব দেখিয়েছে। কিন্তু ইসরায়েল এমন আলোচনার ফাঁকে ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে তাদের আগ্রাসন অব্যাহত রেখেছে।
বিবৃতিতে বলা হয়, হামাস এবং ফিলিস্তিনের অন্যান্য দল আলোচনা চালিয়ে যাওয়ার মধ্যেই ‘আমাদের জনগণের বিরুদ্ধে আগ্রাসন, হত্যা, অবরোধ ও গণহত্যা’ অব্যাহত রাখার এমন নীতি মেনে নেবে না।
ইসরায়েলের সরকারি সম্প্রচার কেন্দ্র কান মঙ্গলবার জানিয়েছে, হামাসের সাথে বন্দী বিনিময় এবং গাজায় যুদ্ধবিরতির জন্য আলোচনা পুনরায় শুরু করার জন্য ইসরায়েল কাতার ও মিশরের কাছে দেশটির প্রস্তাবসহ একটি নথি হস্তান্তর করেছে।
গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরে ইসরায়েলের হামলার পর ইসরায়েল ও হামাসের মধ্যে সর্বশেষ দফার পরোক্ষ আলোচনা স্থবির হয়ে পড়ে। এই মাসের গোড়ার দিকে মিশর দুই দিনের এই আলোচনার আয়োজন করে।