বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের আনুষ্ঠানিক যাত্রা শুরু

প্রকাশিত: ৬:৫৭ পূর্বাহ্ন, সেপ্টেম্বর ২, ২০১৬

সিলেট সুরমা ডেস্ক:::::  বেসরকারি খাতকে আরো বেগবান এবং দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করার লক্ষ্য নিয়ে নবগঠিত সংস্থা বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) আজ আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হয়েছে।
বিনিয়োগ বোর্ড ও বেসরকারিকরণ কমিশনকে একীভূত করে সরকার বিডা নামে নতুন এই সংস্থাটি গঠন করেছে।
এ বিষয়ে বিনিয়োগ বোর্ডের সদস্য নাভাস চন্দ্র মন্ডল বাসসকে বলেন, আজ থেকে বিডার আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে।তবে বিডার নিজস্ব কার্যালয় না হওয়া পর্যন্ত দিলকুশায় জীবন বীমা করপোরেশনে বিনিয়োগ বোর্ডের কার্যালয় এবং সচিবালয়ের পাশে পরিবহন পুল ভবনে বেসরকারিকরণ কমিশনের যে কার্যালয় রয়েছে,সেখানে আপাতত বিডার কার্যক্রম চলবে।
এই দুই ভবনে আজ বিডার সাইনবোর্ড লাগানো হয়েছে বলে তিনি জানান।
নতুন আইনের বলে গঠিত বিডা নিজেই এখন ১০০ কোটি টাকা পর্যন্ত মূল্যের সরকারি শিল্প বা বাণিজ্যিক প্রতিষ্ঠান বেসরকারি খাতে ছাড়তে পারবে।তবে ১০০ কোটি টাকার বেশি মূল্যের শিল্প বা প্রতিষ্ঠান বেসরকারিকরণ করতে হলে তা নিয়ে যেতে হবে অর্থনৈতিক বিষয়-সক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে।
আবার বিদেশে নিবন্ধিত বেসরকারি বাণিজ্যিক কোম্পানির বাংলাদেশ শাখা, লিয়াজোঁ ও রিপ্রেজনটেটিভ অফিস স্থাপনের ক্ষেত্রে এখন থেকে নতুন সংস্থাটির অনুমোদন নিতে হবে।
উল্লেখ্য, নতুন এই সংস্থা গঠনের মাধ্যমে বিনিয়োগ বোর্ড ও বেসরকারি কমিশন বিলুপ্ত হয়েছে। সেই সঙ্গে বিনিয়োগ বোর্ডের নির্বাহী চেয়ারম্যান এস এ সামাদ ও বেসরকারিকরণ কমিশনের চেয়ারম্যান মোল্লা ওয়াহিদুজ্জামানের নিয়োগ বাতিল হয়ে যায়। এত দিন এ দুজন প্রতিমন্ত্রীর পদমর্যাদায় দুই প্রতিষ্ঠানের প্রধানের দায়িত্বে ছিলেন।
এদিকে, গত রোববার বিডার প্রথম নির্বাহী চেয়ারম্যান নিয়োগ করা হয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব ও বিশ্বব্যাংকের সাবেক বিকল্প নির্বাহী পরিচালক কাজী মো. আমিনুল ইসলামকে।সংস্থার ১৭ সদস্যের গভর্নিং বোর্ডের চেয়ারম্যান প্রধানমন্ত্রী, ভাইস চেয়ারম্যান অর্থমন্ত্রী। শিল্প, বিদ্যুৎ, বাণিজ্য, বস্ত্র, পরিকল্পনা, কৃষি এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রীও থাকবেন বোর্ডে। এছাড়া থাকবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর, স্বরাষ্ট্র সচিব, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব, বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান, এফবিসিসিআইয়ের সভাপতি ও বিশেষায়িত দু’টি চেম্বারের সরকার-মনোনীত প্রতিনিধি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ