• ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ , ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি

বার্সেলোনায় টানা পঞ্চম রাতে দাঙ্গার শিকার হয় কাতালোনিয়া

sylhetsurma.com
প্রকাশিত অক্টোবর ১৯, ২০১৯
বার্সেলোনায় টানা পঞ্চম রাতে দাঙ্গার শিকার হয় কাতালোনিয়া

সাদেক আহমদ শিকদার,বার্সেলোনা থেকে : কাতালান রাজনীতিবিদ ও নেতাকর্মীদের  সাজা দেয়ার প্রতিবাদে প্রায় ৫,০০,০০০-এরও বেশি লোকের একটি শান্তিপূর্ণ বিক্ষোভের পরে বার্সেলোনায় সহিংসতা শুরু হয় শুক্রবার রাতে এ নিয়ে  টানা পঞ্চম রাতে দাঙ্গার শিকার হয় কাতালোনিয়া।

শুক্রবার বিকেলে স্প্যানিশ জাতীয় পুলিশ সদর দফতরের কাছে ভায় লাইতানাতে আন্দোলনকারী ও পুলিশির মধ্যে দাঙ্গা লেগে পরে নগরীর  প্লাজা উরকুইনোনায় চারদিকে দাঙ্গা ছড়িয়ে পড়ে সন্ধ্যা এ বিক্ষোভ আর জুড়ালো হয়।

কালো ধোঁয়া শহরটির ১০ মিটার উপরে উঠেছিল যখন বিক্ষোভকারীরা আবর্জনার পাত্রে এবং একটি সংবাদপত্রের কিউসকে আগুন ধরিয়ে দেয়।  আশেপাশের রাস্তায় হাজার হাজার লোক শ্লোগান দিয়েছিলেন: “রাস্তাগুলি সর্বদা আমাদের থাকবে!”

প্রথম সংঘর্ষের  পরে, ভায়া লাইতানা   একটি যুদ্ধক্ষেত্র মতো হয়েছিল।  পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আপ্রান চেষ্টা করে , রাবার বুলেট, টিয়ার্গাস গুলি চালায় এবং পরে রাতে ১৯৯৪ সালে ইস্রায়েলের কাছ থেকে কেনা জলকামান প্রথমবারের মতো  বিক্ষোভকারীদের বিরুদ্ধে মোতায়েন করা হয়েছিল।

বিক্ষোভকারীরা সংলগ্ন রাস্তায় ছড়িয়ে ছিটিয়েছিল সেখানে তারা ব্যারিকেড স্থাপন করেছিল এবং পুলিশের সাথে বিড়াল এবং মাউসের লড়াই করেছিল।  কমপক্ষে ৩৫ জনকে আহত হয়েছেন  এবং সেখানে থেকে ১০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

স্পেনীয় সরকার জানিয়েছে যে প্রায় ৪০০ বিক্ষোভকারীদের একটি দল পুলিশকে আক্রমণ করছে ।