শেখ হাসিনা নাম্বার ১০, ফিফার জার্সি উপহার

প্রকাশিত: ৭:৪৫ অপরাহ্ণ, অক্টোবর ১৭, ২০১৯

শেখ হাসিনা নাম্বার ১০, ফিফার জার্সি উপহার

সিলেট সুরমা ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ১০ নাম্বার জার্সি তুলে দিয়েছেন ঢাকায় সফররত ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে দেখা করে এই জার্সি তুলে দেন ইনফান্তিনো। নীল রংয়ের জার্সিটি ফিফার পক্ষ থেকে দেওয়া হয়েছে।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ফেডারেশন ইন্টারন্যাশনাল ডি ফুটবল অ্যাসোসিয়েশন (ফিফা) প্রেসিডেন্টকে ইনফান্তিনো নামাঙ্কিত একটি জার্সি তুলে দেন। সবুজ জমিনে বাংলাদেশি পতাকা বসানো জার্সিটিও ১০ নম্বর খেলোয়াড়ের। আর নীচে রয়েছে একটি নৌকার ছবি।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাহউদ্দিন এসময় উপস্থিত ছিলেন।

সাক্ষাতের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, “উনি (ফিফা সভাপতি) বলেছেন, বাংলাদেশের ফুটবল উদীয়মান অবস্থায় আছে (কামিং আপ)। ”

আলোচনায় মঙ্গলবার কলকাতায় অনুষ্ঠিত বাংলাদেশ-ভারতে ফুটবল ম্যাচের প্রসঙ্গও এসেছে বলে জানান প্রেস সচিব। মঙ্গলবার কলকাতার সল্ট লেক স্টেডিয়ামে ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে ‘ই’ গ্রুপে দুই দলের ম্যাচটি ১-১ ড্র হয়েছে।

ইহসানুল করিম বলেন, “ফিফা সভাপতি বলেছেন ফুটবল থেকে আমাদের অনেক কিছু শেখার আছে, বিশেষ করে শৃঙ্খলা ও নিয়মানুবর্তিতার মতো বিষয়গুলো।”

বাংলাদেশে ফুটবল খেলার উন্নয়নে সরকারে নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা প্রধানমন্ত্রী তুলে ধরলে ফিফা সভাপতি সেসবের প্রশংসা করেন। বাংলাদেশে ফুটবলের উন্নয়নে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা প্রধান সমর্থন অব্যাহত রাখার আশ্বাস দেন।

ফুটবল যে বাংলাদেশে জনপ্রিয় খেলা তা উল্লেখ করেন শেখ হাসিনা। নিজের দাদা ও বাবা ফুটবল খেলতেন সেকথাও বলে প্রধানমন্ত্রী।

এসময় তার ভাই শেখ কামালের ক্রীড়া সংগঠনের নৈপুণ্য আবাহনী ক্রীড়াচক্র প্রতিষ্ঠা করার কথাও উল্লেখ করেন।
ফিফা সভাপতিকে প্রধানমন্ত্রী জানান, দেশে নতুন খেলোয়াড় তৈরির লক্ষ্যে সরকার প্রাথমিক বিদ্যালয় পর্যায়ে প্রতিযোগিতার আয়োজন করছে। ছেলে ও মেয়ে উভয়ের জন্যই এ প্রতিযোগিতার আয়োজন হচ্ছে।

পাশাপাশি দেশের প্রতিটি উপজেলায় একটি করে মিনি স্টেডিয়াম তৈরির উদ্যোগ নেওয়ার কথাও জানান তিনি।

শেখ হাসিনা বলেন, আরো বেশি বেশি ছেলেমেয়েদেরকে ফুটবলের মত জনপ্রিয় খেলায় আসতে উৎসাহিত করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন, সিনিয়র সহ-সভাপতি আব্দু সালাম মুর্শেদী, সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

এরআগে বৃহস্পতিবার (১৭ অক্টোবর) ভোরে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে ইনফান্তিনোকে বহনকারী বিমান। বৈরি আবহাওয়ার কারণে নির্ধারিত সময়ের চেয়ে প্রায় চার ঘণ্টা দেরিতে বাংলাদেশে পৌঁছান তিনি। বিমানবন্দরে তাকে স্বাগত জানান বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন, সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ ও ফিফা কাউন্সিলর সদস্য মাহফুজা আক্তার কিরণ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ